শিরোনাম

এইচ এস সি পরীক্ষার তারিখ ঘোষণা আসছে

রুটিন ও আনুষঙ্গিক পরিকল্পনা তৈরির কাজ শেষ না হওয়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষার তারিখ মঙ্গলবার ঘোষণা করা হয়নি। প্রয়োজনীয় কাজ শেষ হলে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন ডাকা হতে পারে। অন্যথায় আগামী রোববারের মধ্যে ঘোষণার সম্ভাবনা আছে। শিক্ষামন্ত্রীর দফতর থেকে এ তথ্য জানা গেছে।

আরেক কর্মকর্তা জানান, পরীক্ষায় বিষয়সংখ্যা এবং সিলেবাস কমানোর কোনো সম্ভাবনা নেই। কেননা, পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। এসব শিক্ষার্থীর ক্লাস বা পাঠদান সম্পন্ন হয়েছিল। এই বিবেচনায় গোটা সিলেবাসের ওপর পরীক্ষা নেয়া হবে। আর বিষয় সংখ্যা না কমানোর ক্ষেত্রে শিক্ষার্থীর পরবর্তী জীবন আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতাকে বিবেচনায় রাখা হয়েছে। তবে গোটা সিলেবাসের পূর্ণ নম্বর কমানোর চিন্তা এখন পর্যন্ত আছে।

মন্ত্রণালয় এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, মধ্য নভেম্বরর মধ্যে পরীক্ষা শুরুর চিন্তা নিয়ে পরিকল্পনা তৈরি করা হচ্ছে। ইতিপূর্বে রুটিনে ৬ সপ্তাহ সময় নেয়া হয়েছিল। এখন এর চেয়েও কমানোর চিন্তা আছে। কেননা, শিক্ষার্থীরা যত কম বের হবে তত সংক্রমিত হওয়ার আশঙ্ক্ষা কম থাকবে বলে মনে করেন নীতি-নির্ধারকরা।

গত ৩০ সেপ্টেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, কবে থেকে এইচএসসি-সমমান পরীক্ষা শুরু করা হবে তা আগামী সোমবার অথবা মঙ্গলবার জানানো হবে। পরীক্ষা আয়োজনে প্রশ্নপত্র ও উত্তরপত্র মুদ্রণসহ সব প্রস্তুতি আমাদের আছে।


Print pagePDF pageEmail page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

See In Your Language