শিরোনাম

টাক মাথায় চুল গজানোর তেল আবিষ্কার করেছে বাংলাদেশী বিজ্ঞানীরা

আমরা জানি চুলের চিকিৎসায় তেলের ব্যবহার প্রাচীন কাল থেকে। বাংলাদেশের একদল গবেষক দাবি করেছেন তারা দীর্ঘ আট বছর গবেষণা ও পরীক্ষা করে টাকের চিকিৎসার তেল আবিস্কার করেছেন। যে তেল ব্যবহারে এবার টাকে গজাবে চুল।

টাক (ইংরেজি: Baldness) বলতে চুলের অভাবকে বোঝায়, বিশেষ করে মাথার চুল। মাথার চুল ক্রমাগত হালকা হয়ে যাওয়ার মাধ্যমে সাধারণত টাক হওয়া প্রকাশ পায়। পুরুষের ক্ষেত্রে এটি অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া বা “পুরুষের টাক” নামে পরিচিত। এটি পরিণত মানুষ ও অন্যান্য প্রজাতিতে দেখা যায়। টাকের পরিমাণ ও বিস্তৃতি অনেক বেশি হতে পারে এবং এক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে ভিন্নতা দেখা যায়। মাথার কিছু অংশের চুল পড়ে যাওয়াকে অ্যালোপেসিয়া এরিয়াটা ও পুরো মাথার চুল পড়ে যাওয়াকে অ্যালোপেসিয়া টোটালিস বলে। চুল পড়ে যাওয়ার আরো একটি মারাত্মক প্রকাশ হচ্ছে অ্যালোপেসিয়া ইউনিভার্সালিস। এক্ষেত্রে মাথাসহ সমস্ত শরীরের লোম ঝরে যায়।

চুল পড়ার চিকিৎসার জন্য এখন মাত্র দুটি ওষুধ প্রচলিত আছে। একটি হচ্ছে মিনোক্সিডিল – যা পুরুষ ও মহিলা সবাই ব্যবহার করতে পারেন, আর অন্যটি হচ্ছে ফিনাস্টেরাইড – যা শুধু পুরুষের জন্য।
তবে এ দুটি ওষুধের প্রতিটিরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং সবার ক্ষেত্রে এগুলো সমান কার্যকর হয় না। এসব স্প্রে একবার ব্যবহার করা হলে ভবিষ্যতে আর চুল গজানোর সম্ভাবনা থাকেনা।

তাই টাকের সমস্যায় আক্রান্তরা প্রায়ই চুল প্রতিস্থাপনের মতো সার্জিক্যাল পন্থার আশ্রয় নেন। যা অনেক ব্যয়বহুল ও কষ্টসাধ্য।

তবে বাংলাদেশী এ বিজ্ঞানীরা দাবি করেন, চমক গোল্ডেন বাল্ড অয়েল শরীরের যেকোন অংশে চুল ঝরে যাওয়া অর্থাৎ মাথা দাঁড়ি ভ্রু এসব থেকে চুল ঝরাকে অনেকে বলেন টাক পোকার আক্রমণ। এই টাক পোকায় আক্রমণ ভাল হয়ে আক্রান্ত স্থানে চুল গজাবে খুব দ্রুত সময়ের মধ্যে, মাত্র ২০ দিন ব্যবহারে। আর দীর্ঘদিন চুল ঝরে মাথার তালু খালি হওয়াকে অনেকে বলেন ’নাশা’ এই নাশায় চুল গজাবে ‘চমক গোল্ডেন বাল্ড অয়েল’ মাত্র টানা ৯০ দিন ব্যবহারে। এই তেল ব্যবহারে প্রথম দিন থেকে চুল ঝরা বন্ধ হবে।
এ ছাড়াও এই তেল সুস্থ চুলে সপ্তাহে ১দিন ব্যবহারে চুল থাকবে ঘন কালো লম্বা ও খুশকিমুক্ত।

বিজ্ঞানীগণ বলেন, এই তেল উৎপাদনে ব্যবহার করা হয়েছে খুবই শক্তিশালী মূল্যবান ভেষজ ও প্রাণীজ উপাদান। যেমন: জাফরান, ক্যাস্টর অয়েল, সামুদ্রিক মাছের তেল, এলমন্ড অয়েল, সূর্যমুখীর তেল, টি ট্রি অয়েল, নারকেল তেল, এসেনশিয়াল অয়েল ছাড়াও গুরুত্বপূর্ণ উপাদানসমূহ।

এই তেলটি বাজারজাত করতেছে ’চমক অয়েল রিসার্চ’ নামে সরকার অনুমোদিত একটি কোম্পানি। কষ্টসাধ্য ও ব্যয়বহুল হওয়ায় সীমিত আকারে তেল উৎপাদন করতেছে কোম্পানিটি। কোম্পানিটি তেলটি আপাতত অনলাইনে বিক্রি করতেছে। কোম্পানির ফেসবুক পেইজের ঠিকানা হচ্ছে– https://www.facebook.com/চমক-অয়েল-রিসার্চ-গোল্ডেন-টাক-তেল-Chomok-Oil-Research-101843484660989/
আর ফোন নাম্বার হচ্ছে– 01819607347 — 01600017000


Print pagePDF pageEmail page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

See In Your Language