শিরোনাম

তথ্য প্রযুক্তিখাতে উন্নয়নে পথিকৃত দেশবন্ধু সজীব ওয়াজেদ জয়

বঙ্গবন্ধু তনয় সজীব ওয়াজেদ জয়। নানার উপাধি আজ বিশ্বজোড়া। নাতির উপাধি আজ দেশজুড়ে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু কারিগরী শিক্ষার প্রতি গুরুত্ব দেন। তখন দেশে তথ্য প্রযুক্তি তেমন ছিল না। পৌছায়নি সবার কানে কারিগরী শিক্ষা গ্রহণ করে বিদেশ পাড়ি জমানোর উপযোগিতা। দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে ক্ষমতায় আওয়ামীলীগ। দেশের কোটি বেকার যখন বিদেশ পাড়ি জমানোর চিন্তায় তখন এ সরকার কারিগরী শিক্ষার প্রসারতা বাড়ান। বান্দরবানে যুব উন্নয়ন প্রশিক্ষণ, টেক্সটাইল ভোকেশনাল ইনষ্টিটিউট, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান সবই তৎকালীন সংসদ সদস্য বীর বাহাদুরের অবদান। যার সুফল ভোগ করছে বান্দরবানবাসী।

এই প্রতিবেদক এই নিউজ পোর্টালে “উন্নয়নে এগিয়ে বান্দরবান পিছিয়ে ফ্রিল্যান্সার আউটসোর্সিং-জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছিলেন। নবাগত জেলা প্রশাসক এর নিকট এই প্রতিবেদন পেশ করেছেন। জেলা প্রশাসক আশ্বস্ত করেছেন শীঘ্রই এর একটি ব্যবস্থা নিবেন। তথ্য মন্ত্রণালয়ের অধীনে হাইটেক পার্ক অথরীটি ও এ টু আই বিভাগের কোন প্রকল্প ও প্রশিক্ষণসহ বৃত্তিমূলক ব্যবস্থা চালু হবে। এতে অংশগ্রহণ করা প্রশিক্ষণার্থীদের আর্ন করতে সর্বাধিক সহযোগিতা করা হবে নতুবা অঙ্কুরে হতাশা গ্রস্থ হবে বান্দরবানের ফ্রিল্যান্সারদের মতোই পুরো দেশবাসী।

ঘরে বসে টাকা/ডলার আয় হয়েছিলও বাংলাদেশে। আইটি সিস্টেমে আর্নিং বিধিমালার কিছুটা পরিবর্তন হয়েছে। এতে ডলার আয় করতে নানান সমস্যায় পড়তে হচ্ছে সকলের।
আশা করি দেশবন্ধু সজীব ওয়াজেদ জয়ের হাত ধরে বাংলাদেশ একদিন বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবে আইটি খাতে সবচেয়ে বেশী ফরেন রেমিট্যান্স আসবে। এদেশের শিক্ষিত বেকার আর বিদেশ পাড়ি দিবে না। চাকুরীর জন্য হন্য হয়ে ঘুরবে না। তবে সেদিন আর বেশী দূরে নয়। শুধুই সময়ের অপেক্ষা।

এই প্রতিবেদক ফ্রিল্যান্সারদের অভিব্যক্তি ও মতামত জানতে চেয়ে তাদের সমস্যা গুলো জানতে চাইলে, এই সমস্যার উত্তরনের উপায় কি? আমরা কিভাবে পূর্ববর্তী অবস্থায় ফিরে যেতে পারি। এইতো ২০১৭-২০১৯ সাল আয় হতো ডলার। এখন আর হয় না। বহির্বিশ্বে নানান মাতাব্বরি ও মোড়লগিরি চলছে ফ্রিল্যান্সিং নিয়ে এতেই ক্ষত্রিগ্রস্থ হচ্ছে বাংলাদেশের ফ্রিল্যান্সার।


Print pagePDF pageEmail page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

See In Your Language