Templates by BIGtheme NET
শিরোনাম

বাবা মারা গেছে তাই লেখাপড়া আর হবে না

শহীদুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি:

পেছনে ফিরে তাকানো গত ৪ আগস্ট ২০১৮ইং শনিবার লামা উপজেলার লামামুখস্থ মাতামুহুরী নদী ও লামা খালের মোহনায় নৌকা ডুবিতে ৩জন ম্রো লোক নিহত হয়েছিল। সেই ঘটনায় নিহত হয় লামা সদর ইউনিয়নের নতুন লাইল্ল্যা পাড়ার পয়াং ম্রো এর ছেলে মেনপ্রে ম্রো (৩৫)।  তার ছেলেটি তৃতীয় শ্রেণীতে পড়ে। শীঘ্রই তার লেখাপড়া বন্ধ হয়ে যাবে। ভরণ পোষণের পরে মায়ের পক্ষ তার লেখাপড়ার খরচ চলানো সম্ভব হচ্ছেনা।পিছিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠি আরো পিছিয়ে যাবে।

তারপরও বলছি মধ্যম আয়ের দেশ। যে দেশে পিতা মারা গেলেই তার ছেলের লেখাপড়া বন্ধ হয়ে যাবে। ছেলেটি এতটাই দূর্গম এলাকার বাসিন্দা। তাদের হয়তো তেমনটাই জানা নেই সরকারী পৃষ্ঠপোষকতা কিংবা বেসরকারী ব্যবস্থাপনায় পড়ালেখা করার সুযোগ পাওয়া যেতে পারে।

দেশে  এত এনজিও কাজ করে। প্রায়শ: এনজিও এখনো শিক্ষা ব্যবস্থার উপর কাজ করে। ড্রপ আউট হওয়া স্কুল ছাত্র গুলোর সংখ্যা লিপি করা হয়। কিন্তু এমনটাই কি করা হয়, ড্রপ আউট হওয়া ছাত্রদের খোজাখুজি করা, করা হয়কি ড্রপ ইন করা। শিক্ষা ব্যবস্থাপনায় এবারে ড্রপ আউট হওয়া ছাত্রদের সন্ধান করা, কেন ড্রপ আউট হলো তার থেকে উত্তরণসহ পূনরায় পড়ালেখার সুযোগ তৈরী করা। এর দায়িত্ব নেওয়া অবশ্যম্ভাবী বলে মনে করেন সচেতন মহল। কারণ ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। পৃথিবীর পিছিয়ে পড়া জনগোষ্ঠির মাঝেও নেত্বত্ব দিয়ে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত আছে তৃতীয় বিশ্বে।

বান্দরবান জেলা প্রতিনিধি মুহাম্মদ সাইফূুল ইসলাম বান্দরবান শহর থেকে অদূরে বম আদিবাসী পাড়া দিয়ে হাটছিলেন,

দেখলেন একজন আদিবাসী বম সম্প্রদায়ের ১২-১৩ বছরের বয়সের একজন ছেলে খুব সুন্দর করে কথা বলছিলেন,

ছেলেটিকে প্রতিবেদন ডাকলেন,

বললেন,

বাবু তুমি স্কুলে যাও,

ছেলেটি বলল, স্কুলে কেন যাব, স্কুলে গিয়ে কি লাভ, লেখাপড়া করে আমাদের কি হবে।

প্রতিবেদন বললেন, তোমারতো  এখনো পড়ালেখার বয়স কেন তুমি স্কুলে যাও না।

সে বলল, আমার দা দিয়ে জুমে চাষ করতে ভাল লাগে। বাবা মা সহ কাজ না করলে খাব কি।

আদিবাসী বম সম্প্রদায়। পোষাকে স্মার্ট। মন মানসিকতায় উন্নত। বাঙালিদের চাইতে বেশী তাদের অতিথি পরায়নতা। আপনি একজন ভিন্ন জাতি, অন্য ধর্মাবলম্বী তাতে কোন সমস্যা নেই। দিনের বেলা কিংবা রাতের বেলায়ও পাড়া গ্রামের ঘুরে বেড়াতে পারেন। সুন্দর ব্যবহার আপনাকে মুগ্ধ করবে। এ জাতি মন মানসিকতায় অনেক উন্নত। অল্প কিছুতেই তুষ্ঠ। না খেয়ে থাকবে, অপরের ক্ষতি করবে না। ভিক্ষাবৃত্তি মনোভাব তাদের একেবারেই না বললেই চলে। এ জাতি তাদের অধিকারের কথা নিয়ে এখনো কিছুই জানে না, সরকারী বেসরকারী পৃষ্ঠপোষকতা পেলে আরো উন্নত হবে।


Print pagePDF pageEmail page
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*