শিরোনাম

বৈশ্বিক তালিকায় বাংলাদেশ ১১৩তম

করোনা মহামারীকালে বৈষম্য দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বৈশ্বিক তালিকায় ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৩তম স্থানে অবস্থান করছে। যা ২০১৮ সালের তালিকায় ১৫৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৮তম।

প্রকাশিত এই তালিকায় মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপালের চেয়েও পিছিয়ে আছে বাংলাদেশ। তবে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে প্রতিবেশি দেশ ভারত, পাকিস্তান এবং ভুটান। করোনাকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি অন্য দেশের তুলনায় ভালো থাকলেও কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্সে (সিআরআই) অনেক নাজুক অবস্থান।

প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক সূচকগুলোতে উন্নতির জন্য বাংলাদেশ কিছু পদক্ষেপ নিলেও বৈষম্য নিরসনের বিরুদ্ধে নীতিমালা প্রণয়নে কোনো পদক্ষেপ নেয়নি।

তবে প্রতিবেদনে করোনা মোকাবেলায় চিকিৎসকদের উৎসাহিত করতে যে ১১ মিলিয়ন ডলারের বোনাস পেমেন্টে ব্যয় করা হয়েছে, তার প্রশংসা করা হয়েছে।

এদিকে সিআরআই প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। তারপরে ডেনমার্ক ও জার্মানি। আর সবার শেষে অবস্থান দক্ষিণ সুদানের। দক্ষিণ এশিয়ায় মালদ্বীপের অবস্থান ৭২তম, শ্রীলঙ্কা ৯৪, আফগানিস্তান ১০২, নেপাল ১১২, পাকিস্তান ১২৮, ভারত ১২৯ ও ভুটানের অবস্থান ১৪৬তম।


Print pagePDF pageEmail page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

See In Your Language