শিরোনাম

ভারত মহাসাগরে তেল ট্যাঙ্কারে আগুন: শঙ্কা বাড়ছে

শ্রীলঙ্কার কাছে ভারত মহাসাগরে পানামায় নিবন্ধিত একটি তেল ট্যাঙ্কারে আগুন লাগার দ্বিতীয় দিন শুক্রবারে এটি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। জাহাজটি থেকে বিপুল পরিমাণ তেল ভারত মহাসাগরে ছড়িয়ে পড়ার আশঙ্কা ও উদ্বেগ বাড়ছে।

শ্রীলঙ্কার নৌবাহিনী এবং ভারতীয় কোস্ট গার্ড আগুন নেভাতে জলকামান ব্যবহার করছে এবং হেলিকপ্টার থেকে নিউ ডায়মন্ড ট্যাঙ্কারটিতে পানি ফেলা হচ্ছে।

ট্যাঙ্কারটির আগুন নেভাতে ভারতীয় নৌবাহিনীর আরো জাহাজ ঘটনাস্থলের দিকে যাচ্ছে। জাহাজটিতে ২ লাখ ৭০ হাজার টন ক্রুড এবং ১ হাজার ৭০০ টন ডিজেল রয়েছে।

শ্রীলঙ্কান নৌবাহিনী জানায়, বৃহস্পতিবার জাহাজটির ইঞ্জিন রুমে বিষ্ফোরণে আগুন ধরে যায়, এ সময় ফিলিপিনো এক ক্রু মারা গেছে।

জাহাজটির অপর ২২ জন ক্রু’র মধ্যে ৫ জন গ্রীসের এবং ১৭ জন ফিলিপিনো। তাদের জাহাজ থেকে সরিয়ে নেয়া হয়েছে। ৩৩০ মিটার (১০৮০ ফুট) দৈর্ঘের জাহাজটিতে শুক্রবার দিনের মধ্যভাগ পর্যন্ত আগুন ছড়িয়ে পড়েনি।

কুয়েত থেকে জাহাজটি ভারতের পূর্বাঞ্চলীয় বন্দর পারাদ্বীপ যাচ্ছিল, শ্রীলঙ্কার পূর্ব উপকূল থেকে ৬০ কিলোমিটার (৩৮ মাইল) দূরের অবস্থান থেকে জাহাজটি সংকেত পাঠায়।

শ্রীলঙ্কার কর্মকর্তারা জানান, জাহাজটিতে আগুন ছড়িয়ে পড়ার পাশাপাশি এটি উপকূলে ১০ কিলোমিটারের কাছাকাছি সরে এসেছে।

ভারত ও শ্রীলঙ্কা উভয়ই জাহাজটির অবস্থা নজরদারিতে পর্যবেক্ষণ বিমান মোতায়েন করেছে। তবে শ্রীলঙ্কার দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) বলেছে, এই মুহূর্তে জাহাজটি থেকে তেল ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

ডিএমসি বলেছে, আগুন এখনো ট্যাংকারে ছড়িয়ে পড়েনি, আগুন নেভানো গেলে জাহাজটি আরো গভীর সমুদ্রে টেনে নেয়া হবে এবং অন্য জাহাজে তেল সরিয়ে নেয়া হবে।


Print pagePDF pageEmail page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

See In Your Language