শিরোনাম

মারমাদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন

মারমাদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন ও কোর্স আরম্ভ হয়েছে। শিক্ষাবর্ষ ২০১৯-২০২০ ব্যাচ নং ২। উদ্বোধন ও কোর্স আরম্ভ : ১৮.১২.২০১৯ বুধবার। কোর্সের সমাপ্তি : ১৭.০২.২০২০ রবিবার। প্রশিক্ষণের স্থান : করুণা শিশু সদন, পশ্চিম বলীপাড়া, থানচি উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা। প্রশিক্ষণের সময় : প্রতিদিন সকাল ০৯.০০টা হতে বিকাল ০৫.০০টা (কেবল সাধারণ ছুটি ও সরকারি ছুটির দিন ব্যতীত)। প্রশিক্ষক : মিসেস ম্রা খ্যাই প্রু মার্মা, স্বামী : জনাব মং ক্য সাইং মার্মা, বাগান পাড়া, থাইংক্ষ্যং মৌজা, থানচি উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা ও মিসেস মে ছো মার্মা, স্বামী : জনাব অং চিং নু মার্মা, বাগান পাড়া, থাইংক্ষ্যং মৌজা, থানচি উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা। উল্লেখ্য যে, কোর্সটি কেবল মারমা নারী প্রশিক্ষণার্থীদের জন্য।
উল্লেখ্য যে, বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের গ্রন্থাগার ও জাদুঘর শাখার ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কর্মসূচির আওতায় সর্বপ্রথম খেয়াংদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ১০ জুন ২০০৮ তারিখে। এরপর চাকদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ১২ মার্চ ২০০৯ তারিখে। ত্রিপুরাদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ১৮ মার্চ ২০১১ তারিখে। তঞ্চঙ্গ্যাদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ৩০ মার্চ ২০১১ তারিখে। মারমাদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ১২ সেপ্টেম্বর ২০১১ তারিখে। ম্রোদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ০৪ নভেম্বর ২০১১ তারিখে। বমদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ২৮ ডিসেম্বর ২০১১ তারিখে। চাকমাদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ১০ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে। খুমীদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্স চালু করা হয় ১১ নভেম্বর ২০১৮ তারিখে।
আরও উল্লেখ্য যে, কোর্সের সময়সূচি ও প্রশিক্ষণের স্থান নির্ধারণ করার পর প্রশিক্ষণ কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রচার করা হয়। নির্ধারিত ভর্তি ফরম পূরণ করে ভর্তির জন্য আবেদন করতে হয়। কেবল নারী প্রশিক্ষণার্থীগণকে সংশ্লিষ্ট ক্ষুদ্র নৃগোষ্ঠীর তাঁত বুনন ও পোশাক তৈরি প্রশিক্ষণ কোর্সে ভর্তির জন্য আহ্বান জানানো হয়। আসন সংখ্যা ২০; তাই ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে প্রশিক্ষণার্থীদের ভর্তি করা হয়। প্রশিক্ষণ গ্রহণের জন্য কোন ফি দিতে হয় না। প্রতিটি কোর্স ২ (দুই) মাস মেয়াদি (৬০ কর্মদিবস হিসেবে)। প্রশিক্ষণ ক্লাস প্রতিদিন সকাল ০৯.০০টা থেকে বিকাল ০৫.০০টা পর্যন্ত। সাধারণ ছুটি ও সরকারি ছুটির দিন প্রশিক্ষণ ক্লাস বন্ধ থাকে। প্রশিক্ষণ কোর্সের ক্লাসসমূহে প্রশিক্ষণার্থীর উপস্থিতি মোট ক্লাস বা কর্মদিবসের অন্যূন ৮০% (আশি শতাংশ) দিন না হলে প্রশিক্ষণ ভাতা প্রদান করা হয় না। নিজেদের ঐতিহ্যবাহী তাঁত বুনন ও পোশাক তৈরি কাজে দক্ষ ও অভিজ্ঞ দুজনকে প্রশিক্ষকের দায়িত্ব প্রদান করা হয়। প্রশিক্ষণ কোর্সের নিয়মাবলি পালন সাপেক্ষে প্রশিক্ষণ কোর্স সমাপ্তির পর প্রশিক্ষণার্থীর তাঁত বুনন ও পোশাক তৈরির প্রশিক্ষণ গ্রহণ এবং কাজের মান যাচাই করে প্রশিক্ষণ ভাতা ও সনদ প্রদান করা হয়


Print pagePDF pageEmail page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

See In Your Language