শিরোনাম

লামায় প্রবারণা পূর্ণিমা উপলক্ষে নৌকা বাইচ প্রতিযোগিতা

শহীদুল ইসলাম: বান্দরবান জেলা প্রতিনিধি:

লামায় বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৫ অক্টোবর দুপুরে লামা সদর ইউনিয়নের মেরাখোলা মার্মা পাড়ার আয়োজনে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসময় স্থানীয় মার্মা সম্প্রদায়ের লোকজনের মাঝে উৎসাহ উদ্দীপনা বিরাজ করে।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা দেখার জন্য আশপাশের ও দূর-দূরান্ত থেকে শত-শত দর্শক মাতামুহুরী নদীর ভিড় জমায়। নৌকা বাইচে ২টি নৌকায় করে পালাক্রমে ৭টি যুবক ও ৪টি যুবতী দল অংশগ্রহণ করে। একই সাথে নদীর পাড়ে ফানুস উড়ানো হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় বিজয়ী দলকে পৃরস্কৃত করা হয়। এছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করা সকল দলকে শান্তনা পুরস্কার দেয়া হয়।

নৌকা বাইচ ও ফানুস উড়ানো অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা সদর ইউনিয়নের চেয়ারম্যান মিন্টু কুমার সেন। প্রতিযোগিতা আয়োজন কমিটির সভাপতি ক্যামাচিং মার্মার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, লামা মৌজার হেডম্যান হ্লাথুইমং মার্মা। এসময় আরো উপস্থিত ছিলেন, লামা থানা পুলিশের উপ-পরিদর্শক আশরাফ, লামা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম, বিশিষ্ট দানবীর রঞ্জন তালুকদার, ইউপি মেম্বার সাগর চন্দ্র দাস, সাংবাদিক নুরুল করিম আরমান, বাবু মং মার্মা, আনোয়ার হোসেন সহ প্রমূখ।


Print pagePDF pageEmail page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

See In Your Language