Templates by BIGtheme NET
শিরোনাম
বনানীতে ছাত্রী ধর্ষণের প্রতিবাদে রাবিতে মানববন্ধন

বনানীতে ছাত্রী ধর্ষণের প্রতিবাদে রাবিতে মানববন্ধন

রাজধানীর বনানীতে দুই ছাত্রী ধর্ষণের প্রতিবাদ ও জড়িতদের শাস্তি দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্ত্বরে শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের শিক্ষার্থী আল আমিন প্রধান তারেক বলেন, ‘আমাদের সমাজ, রাষ্ট্র, পুঁজিবাদী সমাজ নারীকে কিভাবে দেখছে? বিজ্ঞাপন, নাটক, সিনেমাসহ সর্বত্র নারীকে পণ্যের স্তরে নামিয়ে রাখা হয়েছে। সমাজে পণ্যগ্রাফী বিস্তারের ফলে নারীকে ভোগ্যপণ্য স্তরে নামিয়ে ফেলেছে।

কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তর বলেন, ‘দেশব্যাপী ধর্ষণের মতো জঘন্য ঘটনার প্রতিবাদে আজ আমাদের রাস্তায় নামতে হয়েছে। যারা এ জঘন্য অপরাধ করেছে এবং যারা অপরাধীদের সাহায্য করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কণি ইসলাম বলেন, ‘একজন ধর্ষক যখন নিকৃষ্ট কাজ করছে, তার পেছনে বড় শক্তি রয়েছে জেনেই সে এটা করছে। ধর্ষিতা পুলিশের কাছে যাবে না, গেলেও বিচার পাবে না- এই ধারণা ধর্ষকের মধ্যে গেঁথে গেছে। একজন ধর্ষক যদি সত্যিকার অর্থে বিচারের মুখোমুখি হয়ে দৃষ্টান্তমূলক শাস্তি পায়, তবে অন্যরা আর এ নিকৃষ্ট কাজে এগুনোর সাহস পাবে না। ধর্ষণ বন্ধে বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসা ছাড়া উপায় নেই।’

রাবির আন্তর্জার্তিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মাহমুদা মিতুল ইভার সঞ্চালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ফাবাস্সির হক, অর্থনীতি বিভাগের রাশেদ রিমন প্রমুখ।

মানববন্ধনে একাত্মতা জানিয়ে অংশ নেন রাবি ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।


Print pagePDF pageEmail page
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*