Templates by BIGtheme NET
শিরোনাম

একরামুল হক হত্যা মামলার ডেথ রেফারেন্স ও মামলার নথিপত্র হাইকোর্টে

চাঞ্চল্যকর ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা একরামুল হক হত্যা মামলার ডেথ রেফারেন্স ও মামলার নথিপত্র হাইকোর্টে এসে পৌঁছেছে। মঙ্গলবার ফেনীর ফুলগাজীর উপজেলা চেয়ারম্যান একরামুল হক হত্যা মামলার রায়ে ৩৯ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত।

সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান ডেথ রেফারেন্স আসার বিষয়টি  নিশ্চিত করে বলেন, ফেনীর আদালত থেকে ডেথ রেফারেন্স ও মামলার নথিপত্র বৃহস্পতিবার হাইকোর্টে এসেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফাঁসির রায় কার্যকরের পূর্বে হাইকোর্টের অনুমতির প্রয়োজন হয়। ডেথ রেফারেন্সের পাশাপাশি বিচারিক আদালতের ফাঁসির রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল দায়ের করে থাকেন। সরকার যদি অগ্রাধিকার ভিত্তিতে এসব ডেথ রেফারেন্সের শুনানি করতে চান তাহলে রেজিস্ট্রার কার্যালয় প্রয়োজনীয় উদ্যোগ নিয়ে থাকেন। যেমনটি নেয়া হয়েছিল নারায়ণগঞ্জের সাত খুন, পিলখানা হত্যা, বিশ্বজিত হত্যা মামলা, সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলা ও ব্লগার রাজিব হত্যা মামলার ডেথ রেফারেন্সের ক্ষেত্রে।

এর আগে গত ১৩ মার্চ ফেনীর ফুলগাজীর উপজেলা চেয়ারম্যান একরামুল হক হত্যা মামলার রায়ে ৩৯ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। এই মামলায় বিএনপি নেতা মাহতাব উদ্দিন চৌধুরী ওরফে মিনার চৌধুরীসহ ১৬ জনকে খালাস দেন আদালত। ফেনী জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আমিনুল হক এ রায় দেন।

২০১৪ সালের ২০ মে ফেনী শহরের একাডেমির বিলাসী সিনেমা হলের সামনে ফুলগাজী উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি একরামুল হক একরামকে প্রকাশ্য দিবালোকে গুলি করে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা। পরে তার বহনকারী গাড়িতে আগুন ধরিয়ে দেয়। ঘটনার একই দিন রাতে নিহত একরামের বড় ভাই বাদী হয়ে বিএনপি নেতা মাহতাব উদ্দিন মিনারকে প্রধান আসামি করে মামলা দায়ের করেন। এ ঘটনায় একই বছরের ২৮ আগস্ট পুলিশ ৫৬ জনকে আসামি করে চার্জশিট দাখিল করে।


Print pagePDF pageEmail page
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*