Templates by BIGtheme NET
শিরোনাম

গাইবান্ধায় ঘাঘট নদী থেকে অবাধে বালু উত্তোলন, শহর রক্ষা বাঁধ চরম হুমকির মুখে

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা সদর উপজেলার বল¬মঝাড় ইউনিয়নের ফোরকানী ও জামতলী উত্তর পার্শে¦ শহর রক্ষা বাঁধ সংলগ্ন ঘাঘট নদী থেকে স্যালো মেশিন দিয়ে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে মাটি ধ্বসের আশংকা দেখা দেয়ায় ওই এলাকার শহর রক্ষা বাঁধ, বসতবাড়ি, রাস্তাঘাট ও আবাদি জমি চরম হুমকির মুখে পড়েছে।
এব্যাপারে এলাকাবাসির পক্ষ থেকে জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার, সদর থানার অফিসার ইনচার্জসহ সংশি¬¬¬ষ্ট কর্মকর্তাদের কাছে জরুরী ভিত্তিতে বালু উত্তোলন বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়। সরেজমিনে দেখা গেছে, বল¬মঝাড় ইউনিয়নের ফোরকানীর উত্তর পার্শ্বে জনৈক খাদেম আলী ও রাজু মিয়া এবং জামতলীর উত্তর সাইটে নাজমুল ও পাপুল স্যালো মেশিন বসিয়ে ঘাঘট নদী থেকে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছে। ফলে মোল্যার বাজার হতে সাহারবাজারের উত্তরের শহর রক্ষা বাঁধ হুমকির মুখে। এমনকি বাঁধ সংলগ্ন যারা বসবাস করছেন, যা জনসাধারনের জন্যেও বাঁধে চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে ।
বালু উত্তোলনের পর বালু বিক্রির জন্য পাওয়ার ট্রলি (কাকড়া) ও হ্যান্ডস্ ট্রাক্টরের মাধ্যমে নিয়ে যাওয়া হয়। এতে সড়কগুলোতে গভীর গর্তের সৃষ্টি হওয়ায় রাস্তাগুলোর এখন বেহাল অবস্থা। এতে ওই সমস্ত সড়ক দিয়ে পথচারী ও যানবাহন চলাচলও মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে। তদুপরি শহর রক্ষা বাঁধ, চারপাশের আবাদি জমির মাটিও ধসে পড়তে শুরু করেছে। বালু উত্তোলনের ফলে রাস্তা-ঘাট, আবাদি জমি মারাত্মক হুমকির মুখে পড়ছে।
এব্যাপারে বল¬মঝাড় ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুল ইসলাম ঝন্টু জানান, যারা বালু উত্তোলন করছে তাদের খোঁজ করা হচ্ছে। প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


Print pagePDF pageEmail page
Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*